শাহেদ হোছাইন মুবিন, উখিয়া।
প্রকাশিত: ২৮/১২/২০২৩ ৩:০৩ পিএম
দৃশ্যমান রেল পথ

সাধারনত রেল লাইনের লোহার পাত, নাট-বল্টু এসব চুরির কথা শোনা যায়। কিন্তু কখনো কি শুনেছেন রেল লাইনের পাথর চুরি হয়? এবার কক্সবাজারে ঘ‌টে‌ছে পাথর চু‌রির এমন অ‌ভিনভ ঘটনা। সম্প্রতি চালু হওয়া রেল লাইন থেকে রাতের আধারে পাথর চুরির অ‌ভি‌যোগ পাওয়া গে‌ছে রেল লাইনের পা‌শের বেশ কিছু বা‌সিন্দার বিরু‌দ্ধে।
রেললাইনের এসব পাথর চু‌রি করে বাড়ি তৈরির কাজে ব্যবহার করছেন তারা। কা‌রো ক‌রো বাড়ির ভেতরে স্তূপ করে রাখা হ‌য়ে‌ছে এসব পাথর। আবার ক‌রো বাড়ির ফুলের টবেও শোভা পাচ্ছে এসব পাথর। এমন খবরে মঙ্গলবার দুপুরে র‌্যাব ১৫ এর একটি টিম লিংক রোড়ের মেরিন সিটি হাসপাতালের পূর্ব দি‌কের রেল লাইন প‌রিদর্শন ক‌রেন। এসময় পাথর চুরি নিয়ে স্থানীয়দের সর্তক করে র‌্যাব।
র‍্যাব-১৫ এর আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী বলেন, পাথর চুরি রেলের ‌রিাপত্তার জন্য মারাত্মক হুম‌কি ক‌রে‌ছে। কাদের বাড়িতে পাথর নেওয়া হচ্ছে তা খতিয়ে দেখার পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়া‌নো হ‌য়ে‌ছে। এ ঘটনায় ‌যারাই জ‌ড়িত থাকুক না কেন তা‌দের বিরু‌দ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
প্রায় ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত রেল প‌থের মাধ‌্যমে ঢাকা ও চট্টগ্রা‌মের সা‌থে প্রথমবা‌রের যুক্ত হয় কক্সবাজার। কিন্তু পাথর চু‌রির ঘটনায় দুর্ঘটনার ঝু‌কি‌ তৈ‌রি হল বহুল প্রতি‌ক্ষিত এই রেল লাইন‌কে ঘি‌রে। তাই রে‌লের যাত্র নিরাপদ কর‌তে পাথর চু‌রির বিরু‌দ্ধে ক‌ঠোর ব‌্যবস্থা নেয়ার দা‌বি জা‌নি‌য়ে‌ছেন কক্সবাজা‌রের নাগ‌রিক সমাজসহ সং‌শ্লিষ্টরা।

পাঠকের মতামত

কেন্দ্রের নির্দেশনায় উখিয়ায় পল্লী বিদ্যুতের কমপ্লিট শাটডাউন

উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলা দায়ের, কয়েকজনকে গ্রেফতার এবং ১০ কর্মকর্তাকে চাকরি থেকে স্থায়ী বহিষ্কার করার প্রতিবাদে ...

টেকনাফে ৩ অপহরণকারী আটক

টেকনাফ বাহারছড়ায় সম্পত্তির লোভের যড়যন্ত্রে ডাকাতের হাতে অপহৃত হওয়া বেলালকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় ...

উখিয়ার ষ্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনাল, মহাসড়কের উপর চলে গাড়ি পার্কিং

উখিয়া উপজেলার স্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনালে পরিণত হয়েছে। স্টেশন গুলোতে দুপাশের সারিবদ্ধ করে রাখা হয়েছে ...

উখিয়ায় ছয় এনজিওর বিরুদ্ধে নোটিশ, স্থানীয়রা বলছেন, এটি আই ওয়াশ

বে-আইনিভাবে নির্মিত স্থাপনায় কার্যক্রম পরিচালনা করার অপরাধে ছয় এনজিও’কে নোটিশ দিয়েছে বনবিভাগ। পরিবেশ ও জীব-বৈচিত্র্যের ...